সবুজ পাতার বন ll শাইখ আবদুল আযীয আত-তারিফী book review

 বই             || সবুজ পাতার বন

লেখক       || শাইখ আবদুল আযীয আত-তারিফী

অনুবাদ      ||সীরাত অনুবাদক টিম

 


কথা মানুষের মনের ওপর ভীষণ শক্তিশালী একটি প্রভাব বিস্তারক। সামান্য একটি উত্তম নসিহত একজন মানুষের মনে যে ভালোলাগার বীজ অঙ্কুরিত করে এক সময় তা তার পুরো মনন জুড়ে শিকড়,কাণ্ড,ডাল-পালা বিস্তার করে  মহীরুহে পরিণত হতে পারে।


আমাদের রাসূল সা.- কে আল্লাহ চমৎকার একটি গুণ দিয়েছিলেন, জাওয়ামি আল-কালাম ---- অল্প কথায় গভীর ভাব ব্যক্ত করার ক্ষমতা। আমাদের এ যুগে রাসূলের (সা.)  সেই গুণটি যারা সংরক্ষণ করছেন তাদেরই একজন শাইখ আবদুল আযীয আত-তারিফী। শায়খের কথা গুলো কুরআনের ভাষায় যেন সূরা ইব্রাহীমের সেই একেকেটি বৃক্ষ, সুদৃঢ় যার মূল, আকাশ ছোঁয়া তার শাখা-প্রশাখা....


" পবিত্র বাক্য হলো পবিত্র বৃক্ষের মতন। তার শিকড় মজবুত এবং শাখা আকাশে উত্থিত।"( সূরা ইবরাহীম, ১৪: ২৪)


তাঁর গভীর ভাবপূর্ণ অথচ সংক্ষিপ্ত এবং দৃঢ় বক্তব্য পাঠকের হৃদয়ে নিনাদ তোলে। দ্বীনি ইলমকে কিছু আচার-অনুষ্ঠান আর ব্যক্তিগত আমলে বাক্সবন্দী করে ফেলা উম্মাহকে বাক্সের বাইরে চিন্তা করতে শেখায়। শায়খের সেই হৃদয় সঞ্জীবনী কথা মালারই সংকলন 'সবুজ পাতার বন'। বইটি শায়খের বিভিন্ন সময়ে করা টুইটার পোস্টের বাংলা অনুবাদ।


বাস্তব জীবনে আকিদার বাস্তবায়ন,  উম্মাহর দুর্দশা,লাঞ্চনা,অপদস্থতার কারণ অন্বেষণ, সেকুলারিজম থেকে পাশ্চত্যের লিবারেলিজম, আলেমদের মানহাজ থেকে সাধারণের ধ্যান ধারণা, পশ্চিমা মডারেট ইসলামের মুখোশ উন্মোচন সবখানেই শায়খের কলম বিচরণ করে দৃঢ় প্রত্যয়ে। তাঁর সেই হৃদয়ে  শিহরণ জাগানো এবং ঈমাণে স্ফুলিঙ্গ জ্বালানো কথামালা গুলোকে বিষয় ভিত্তিক  শিরোনামে একত্রিত করা হয়েছে এই বইয়ে।


গ্রীষ্মের কাঠফাটা রৌদ্রতপ্ত জমিনে এক পশলা বৃষ্টি যেমন প্রাণের সঞ্চার করে, শায়খ আত-তারিফীর বিশ্বাস দীপ্ত কথামালা তেমনিভাবে আমাদের দুর্বল ঈমানকে সঞ্জীবিত করে।

বইয়ে উদ্ধৃত শায়খের মালফুজাত গুলো যেন ছোটবেলার প্রথম পাঠের সেই 'একের ভেতর ছয় '। কখনো  তাওহীদের পাঠ দেয়ার মাধ্যমে ফিতনার ঝড়ো হাওয়ায় টলটলায়মান আমাদের বিশ্বাসকে দৃঢ় করে। পরক্ষণেই আবার রুহ্ - এর অসুখের নিদান দেয়। নেক আমলের দ্বারা ইবাদাত ও আত্মশুদ্ধি কে বেগবান করার রসদও মজুদ আছে এতে।

শায়খের সতর্কবাণী আমাদেরকে চিনিয়ে দেবে তথাকথিত উন্নত সভ্যতার দাবীদারদের বিষাক্ত ফাঁদকে। কখনো মনে করিয়ে দেবে, দুনিয়াতে আমারদের দ্বায়িত্ব সম্পর্কে।

তাঁর শাসন, সমালোচনা, আদরের ঢঙে দেয়া নানা উপদেশ আমাদের ভুল গুলো শুধরে সামনে এগিয়ে যাওয়ার পাথেয় হবে।


অক্সিজেন যেমন এক নি:শ্বাসে সব টেনে নেয়া যায়না, 'সবুজ পাতার বন' ও এক বসায় পড়ে ফেলার বই নয়। একটু একটু করে পড়বেন আর নিজেকে ভালো মুসলিম হতে উজ্জীবিত করবেন।


সীরাত পাবলিকেশন থেকে প্রকাশিত বইটির সম্পাদনা, ভাষারীতি সংশোধন ও বিন্যাস করেছেন সাজিদ ইসলাম। শারঈ সম্পাদনা এবং পৃষ্ঠাসজ্জায় আছেন শাইখ মুনীরুল ইসলাম ইবনু যাকির। প্রচ্ছদ এঁকেছেন আনিকা তুবা।


#বুকরিভিউ

#roopai

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ