বইয়ের নামঃ বাংলার মুসলমানদের ইতিহাস লেখকঃ আব্বাস আলী খান

Post ID 111394

বইয়ের নামঃ বাংলার মুসলমানদের ইতিহাস
লেখকঃ আব্বাস আলী খান
বাংলাদেশ ইসলামিক সেন্টার, ঢাকা।



বাংলা ভাষায় বাংলার মুসলমানদের নিয়ে বই অতি অল্প, যার মাঝে এই বইটি অন্যতম। বইটিতে বাংলায় মুসলমানদের আগমন থেকে নিয়ে পাকিস্তান গঠন পর্যন্ত ইতিহাস আলোচিত হয়েছে। বইটিতে লেখক শুধু ইতিহাসের ধারাবিবরণী দিয়ে যান নি, বরং প্রত্যেকটা ঘটনার সাথে আমাদের চেতনাবোধকে জাগিয়ে তোলার চেষ্টা করেছেন। লেখক চেষ্টা করেছেন আমাদেরকে আমাদের অতীতে ফিরিয়ে নিয়ে আমাদের শেকড়ের সন্ধান দিতে। 

বইটি দুইভাগে বিভক্ত। প্রথম ভাগে পনেরটি অধ্যায় রয়েছে। প্রথম দুই অধ্যায়ে বাংলায় মুসলমানদের আগমন, মুসলিম শাসনামল এবং বৈষ্ণব আন্দোলনের মাধ্যমে হিন্দুদের পুনরুত্থানের চেষ্টা আলোচিত। তাছাড়া এই বৈষ্ণব আন্দোলনের মুসলিম সমাজ কি পরিমাণ কলুষিত হয়েছে লেখক সেটি খোলাসা করেছেন। 

পরবর্তী তিন অধ্যায়ে ইংরেজদের আগমন, মুসলমানদের অধঃপতনের ঘটনা আলোচিত হয়েছে। সেই সাথে তিনি পতনের কারণগুলোও তুলে ধরার চেষ্টা করেছে। এরপরের তিন ইংরেজদের আগমনে মুসলমানদের দুর্দষার বর্ননা এসেছে। শিক্ষা-দীক্ষাসহ সকল ক্ষেত্রে কিভাবে মুসলিমরা পথে বসল লেখক সেই চিত্র ফুটিয়ে তুলেছেন। 

প্রথমভাগের শেষ অধ্যায়গুলোতে মুসলমানদের আযাদী আন্দোলন এবং আযাদী আন্দোলন পরবর্তী মুসলমানদের উত্থান প্রচেষ্টার বর্ননা এসেছে। সেই সাথে বইয়ের শুরু থেকে প্রতিটি অধ্যায়েই আমরা হিন্দু অসহিষ্ণু এবং মুসলিমবিদ্বেষী কর্মকান্ডের দেখা পাই। 

আর বইটি দ্বিতীয় ভাগে মূলত পাকিস্তান গঠনের প্রেক্ষাপটে মুসলিম লীগ গঠনসহ নানা কুটনৈতিক কর্মকান্ড এবং হিন্দুদের প্রতিনিধি কংগ্রেসের হিংস্র মনোভাব এবং কর্মকান্ড আলোচিত হয়েছে। 

সর্বোপরি বইটি ব্রিটিশ এবং হিন্দুদের ষড়যন্ত্র সম্পর্কে সজাগ নিজেদের নিজেদের অতীত জেনে ভবিষ্যতে সঠিক পথ নিতে সহযোগিতা করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ