[ | | ] বাংলা ভাষায় এই প্রথম পাঠকদের নিয়ে এত বড় আয়োজন করেছে বইপাও™ - বিস্তারিত জানতে ভিজিট করুন www.boiinfo.com আমাদের সর্ম্পকে কোনো মতামত বা কোনো অভিযোগ থাকলে অনুগ্রহ করে আমাদের জানান, আমরা আপনাদের প্রত্যেকটি মতামত সম্মানের সহিত গ্রহন করবো ইনশাআল্লাহ ...
boipaw.com How will more improve ? Give Us Suggestions

গল্পে গল্পে বিংশ শতাব্দী pdf : আমিনুল ইসলাম | Golpe Golpe Bingsho Shotabdi - Amimul Islam

  • বইয়ের নামঃ গল্পে গল্পে বিংশ শতাব্দী
  • লেখকঃ আমিনুল ইসলাম (Aminul Islam)
  • প্রকাশনীঃ অ্যাডভেঞ্চার প্রকাশনী
  • পর্বের সংখ্যাঃ ১০২
  • পৃষ্ঠাঃ ৪৪৭
  • মূল্যঃ ৪৮০ টাকা
গল্পে গল্পে বিংশ শতাব্দী pdf

লেখক পরিচিতিঃ তরুণ লেখক আমিনুল ইসলাম। জন্ম কিশোরগঞ্জ জেলায়। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশনস ডিপার্টমেন্টে। ইতিহাস ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে গবেষণা করতে ভালোবাসেন আর সেজন্যই লিখেছেন বই "গল্পে গল্পে বিংশ শতাব্দী"।

বইটির সংক্ষিপ্ত বর্ননাঃ রুডইয়ার্ড কিপলিংয়ের চমৎকার একটি কথা আছে, "যদি ইতিহাসকে গল্পের আকারে শিক্ষা দেওয়া হয়, তাহলে এটা কখনই মন থেকে মুছে যাবে না।" বইটি শুরু হয়েছে ১ম বিশ্বযুদ্ধ শুরুর পূর্বের অবস্থা দিয়ে। এরপর পর্যায়ক্রমে আলোচিত হয়েছে বিংশ শতাব্দীর সকল গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে। ইতিহাস, আন্তর্জাতিক রাজনীতি ও সম্পর্ক, বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলী গল্পের আকারে সাজিয়ে ছোট ছোট পর্বে ভাগ করে ২ জন কাল্পনিক চরিত্র (মামুন ও জারিফ) চমৎকারভাবে বর্ননা করা হয়েছে বইটিতে। বিংশ শতাব্দীর সকল গুরুত্বপূর্ণ ঘটনা একইসাথে অনেক অজানা তথ্যও পাবেন বইটিতে। পড়তে গিয়ে মনেই হয় নি কোনো ইতিহাসের বই পড়ছি। কখনও বাসে, কখনও অবসর সময়ে আর কখনও সময় করে পড়ার টেবিলে বসে দাগিয়ে দাগিয়ে পড়েছি আমি। ইতিহাস যেন গল্পের আকারে বলা। শেষ হওয়ার পর মনে হয়েছে, কেন শেষ হল বইটি? 

নিজের কিছু অভিব্যক্তিঃ নিঃসন্দেহে চমৎকার একটি বই। তবে আরও কিছু রঙিন ছবি যুক্ত হলে ভালো হত। তবে দামের ব্যাপারটি মাথায় রেখেই হয়ত সেটি করা হয় নি। 

শেষকথাঃ ইতিহাসকে গুরুগম্ভীরভাবে নয়, যদি গল্পের মাধ্যমে জানতে চান তাহলে অবশ্য পাঠ্য "গল্পে গল্পে বিংশ শতাব্দী"।
রিভিউ লিখেছেন 💕 আছিফ আহমেদ।


ইতিহাস অনেক বিস্তৃত ও জটিল বিষয়। অনেক ঘটন-অঘটন এর মধ্য দিয়ে ইতিহাসের জন্ম হয়। সেখানে জড়িয়ে থাকে অনেক ব্যক্তিবর্গের নাম, থাকে অনেক গুরুত্বপূর্ণ সাল এবং তারিখ। বিংশ শতাব্দী এমনই এক শতাব্দী যেখানে অন্য সময়কার থেকে অনেক অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে যার মধ্যে দু দুটি বিশ্বযুদ্ধ ছিলো সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ইতিহাস, একটু স্পেসিফিক ভাবে বলতে গেলে আন্তর্জাতিক রাজনীতির ইতিহাসের কোন শেষ নেই। আজ এক দেশ অন্য দেশের বন্ধু তো কাল শত্রু। এর পেছনে ব্যক্তি ও জাতীয় স্বার্থ যেমন দায়ী তেমনি অনেক সময় উগ্রতা ও প্রতিহিংসাও জন্ম দিতে পারে অনেক ঘটনা। যেটা আমরা পুরো বিংশ শতাব্দীতে দেখেছি এবং এখনও দেখছি।

আজ আমি যে বই নিয়ে আলোচনা করবো সেটা হলো আমিনুল ইসলামের লেখা "গল্পে গল্পে বিংশ শতাব্দী"। নামের মধ্যেই এই বইটির স্বার্থকতা জড়িয়ে আছে। বইটিতে লেখক দুই বন্ধুর কথোপকথোনের মধ্য দিয়েই ইতিহাসের জটিল ও কঠিন বিষয় গুলোকে তুলে ধরেছেন। 

গতানুগতিক বই ছাড়া এই বইটির বিশেষত্ব হলো এই যে, অনেক অনেক সাল বা তারিখ দিতে লেখক বইটিকে ভারি করে তোলেন নি। যদি অন্যভাবে বলি তাহলে বিংশ শতাব্দীকে মোটা দাগে ভাগ করলে যা পাবেন তারই প্রতিচ্ছবি এই বইটি। তবে দুইটি বিশ্বযুদ্ধ সম্পর্কে অনেক গভীর থেকে আলোচনা করেছেন। যুদ্ধের পটভূমি এবং যুদ্ধের অনিবার্যতা তিনি খুব সুন্দর ভাবে উল্লেখ করেছেন। এবং অনেক অনেক বিষয়ের ব্যাপারে ভ্রান্ত ধারণা তিনি দূর করেছেন। 

যদি এমন প্রশ্ন আসে যে আমার কি বইটি পড়া উচিৎ বা কেন আমরা বইটি পড়বো তাহলে আমার উত্তর হলো, যারা বিংশ শতাব্দীর ইতিহাস কে জানতে চান এবং ইফেক্টিভ ভাবে মনে রাখতে চান তাদের জন্য মাস্টারপিস একটি বই হতে পারে এটি।

নবীনতর পূর্বতন

বই প্রেমীদের প্রথম পছন্দ বইপাও.কম | যেসব PDF ডাউনলোড লিংক কাজ না করে তার জন্য ভিপিএন ব্যবহার করুন...

পিডিএফ ডাউনলোড লিংক যদি কাজ করে অনুগ্রহ করে যেকোনো একটি ভিপিএন অন করুন এবং বইটি ডাউনলোড করুন