প্রেত সাধক : পিশাচ কাহিনী PDF | Pret Shadhok Pichash Kahini ডেনিস হুইটলি এর বই পিডিএফ


  • নামঃ প্রেত সাধক
  • ধরণঃ পিশাচ কাহিনী
  • লেখকঃ ডেনিস হুইটলি
  • অনুবাদকঃ খসরু চৌধুরী
  • প্রকাশকঃ তূর্য প্রকাশনী
  • প্রকাশকালঃ ২০১৭
  • পৃষ্ঠাসংখ্যাঃ ২২৩
  • মুদ্রিত মূল্যঃ ৩৫০৳ মাত্র

কাহিনী সংক্ষেপঃ

ঝামেলায় পড়ে গেলেন জনপ্রিয় রহস্যোপন্যাস লেখিকা মিসেস মলি ফাউন্টেন। কলমের ডগায় অনেক রহস্যের সমাধান তিনি করেছেন, কিন্তু সামনের ভিলার মেয়েটিকে কিছুতেই বুঝে উঠতে পারছেন না। যুবতী মেয়ে, অথচ কোন বন্ধুবান্ধব নেই। দিনের বেলা উদাস চোখে সে চেয়ে থাকে রিভিয়েরার অপরূপ সৌন্দর্যের দিকে, কিন্তু গভীর রাতে পায়চারি করে বাগানে। ঘটনা খুলে বললেন তিনি ছুটি কাটাতে আসা পুত্র জনকে। তারপর দু'জনে মিলে লাগলেন রহস্যের পেছনে। সাহায্যের জন্য পাশে এসে দাঁড়াল মলির পুরনো বন্ধু অকাল্ট এক্সপার্ট কর্নেল উইলিয়াম ভার্নি ওরফে কঙ্কি বিল। এসেক্সে এসে সে আর জন জানতে পারল এক চরম সত্য। এসেক্সের বেন্টফোর্ড প্রায়োরিতে ক্যানন কোপলি-সাইলি তৈরি করেছে এমন এক বীভৎস জিনিস, সমগ্র মানবজাতির জন্য যা রীতিমত হুমকির কারণ। বীভৎস এই সৃষ্টিই ক্যাননের সারা জীবনের সাধনা। আর সেই সাধনাকে সম্পূর্ণ সাফল্যমণ্ডিত করতে প্রয়োজন একটা ভয়াবহ উৎসর্গ। তাই করতে চলেছে সে। তারপর?




পাঠ প্রতিক্রিয়াঃ

ডেনিস হুইটলির 'পৈশাচিক' বইটা পড়ার পর এটা কিছুটা দ্বিধা নিয়ে পড়া শুরু করেছিলাম। ভেবেছিলাম এটাতেও হয়তোবা শেষমুহুর্তে কিছুটা নিরাশ হতে হবে। তবে না, আমার ধারণা ভুল প্রমাণ করে দিয়েছে। অপ্রত্যাশিত দারুণ একটা এন্ডিং পেয়েছি। যার কারণে বইটা আমার প্রিয় বইয়ের তালিকায় স্থান করে নিয়েছে।




বইটাতে রহস্য, থ্রিল, সাসপেন্স, রোমান্স, অ্যাকশন, অকাল্ট রিচ্যুয়াল, গোথিক গা ছমছমে পটভূমি সবকিছুই ছিল। দারুণ একটা প্যাকেজ। রোলারকোস্টার গতির অকাল্ট থৃলার বললেও ভুল হবে না। পড়ার সময় কখনও মনে হয়েছে তিন গোয়েন্দার মত গোয়েন্দাগিরি করছি, কখনও বা মাসুদ রানার মত ফাইটিং, রোমান্স আর অ্যাডভেঞ্চার করছি।

আবার সাধারণ মানুষের মত সুপারনেচারাল ঘটনাগুলো পড়ার সময় বিস্মিতও হয়েছি যখন থেকে নেটে সার্চ করে জানতে পেরেছি এসব রিচ্যুয়ালের ঐতিহাসিক প্রমাণ আছে। যদিও কিছুটা অতিরঞ্জিত আছে বলে মনে হয়েছে যেটা কাহিনীতে টুইস্ট আনার জন্য অপরিহার্য। অবশ্য কে নিশ্চিত হয়ে বলতে পারে যে, বাস্তবে যেটা হয়েছিল তখন এর চেয়ে ভয়ানক কিছু করা হয়েছিল বা হয়নি!!!




সে যাইহোক, বরাবরের মতই লেখক এই বইটাতেও বেশ কিছু ঐতিহাসিক অতিপ্রাকৃত চমকের উদাহরণ দিয়েছেন। যেমন 'অ্যালিস্টেয়ার ক্রাউলি'র প্রেতসাধনা, 'কাউন্ট ফন কাফস্টেইন' এর হোমাংকিউলি বা বেটে মানব তৈরির ব্যাপারটা। অনেকটা ফ্র্যাঙ্কেনস্টাইন তৈরি করার মত ব্যাপারস্যাপার। তবে এবারের ঘটনাটা আরও বেশি ডিপ এবং ডার্ক। যেহেতু ব্ল্যাক ম্যাজিকের সাথে রিলেটেড।




বইটাকে আর স্পয়লিং করার ইচ্ছা নেই। নিঃসন্দেহে দারুণ একটা পিশাচ কাহিনী। অনুবাদ বরাবরের মতই অসাধারণ, একটানা পড়ে যেতে ইচ্ছা করবে এমনই গতিশীল।




ডেনিস হুইটলি মূলত অকাল্ট পিশাচ কাহিনী লেখক। বাংলায় তার মাত্র দুইটা বইয়েরই অনুবাদ আছে। তাই কিছুটা আফসোস হচ্ছে। যেহেতু ইংরেজিতে দুর্বল তাই ইংরেজি বইগুলো পড়তে সাহস হয় না। তবে এই বইটা পড়ার পর লেখকের অন্য বইগুলো পড়ার জন্য খুব আগ্রহ তৈরি হয়েছে। তাই সিদ্ধান্ত নিয়েছি এবার থেকে ইংরেজি বইগুলো পড়া শুরু করতেই হবে।




উল্লেখ্য বিষয় হচ্ছে, এই বইটি ডেনিস হুইটলির ''টু দ্য ডেভিল এ ডটার'' বইয়ের রূপান্তর। একই নামে সিনেমাও আছে। তবে সিনেমার কাহিনীতে কিছুটা ভিন্নতা আছে। আর কিছু বলার নেই। আশা করছি বইটা অনেকেই অবশ্যই সংগ্রহ করে পড়বেন। হ্যাপি রিডিং 😊

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ