ঈশ্বরের গন্ধ - অলোক স্যান্যাল

বই : ঈশ্বরের গন্ধ
লেখক - অলোক স্যান্যাল
প্রকাশনা - অভিযান
মূল্য - 300/- 

এই বছরের মাঝা মাঝি বইটি হাতে পাই ইশ্বরের গন্ধ, নাম দেখেই প্রচণ্ড ইন্টারেষ্টিং লেগেছিলো। মোট ১২ টি ছোট গল্পের সংকলন, বইটি সত্যি বলতে রেকমেন্ড করেছিল এক দাদা, সায়ন দাদা খারাপ বই রেকমেন্ড করে না এই জোরেই শুরু করেছিলাম বই টা। ব্যাস! গল্প গুলোর শুরু, পটভূমি নিতান্ত ছিমছাম হলেও একেকটা গল্প শেষ হয়েছে আর আমি আরেকবার করে পড়েছি যাতে ভালো লাগার রেশ তা তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করতে পারি। গল্প গুলো কোন জেনার এর?না সেই শব্দ বা শব্দগুচ্ছ আমার কাছে নেই। গল্প গুলি পড়ে হয়তো সেই অর্থে ভয় পাবেন না কিন্তু একটা শিরশিরানি অনুভব অবশ্যই করবেন।

পটভূমি - 
অলৌকিকতার একটা নিজস্ব গন্ধ আছে সর্বদাই তা উগ্র নয়. বরং মৃদু হলেও তার শিহরণ কিছুমাত্র কম নয়। প্রেমে, অপ্রেমে, জিঘাংসা কিংবা জিজ্ঞাসাই অপ্রাকৃত ধারণার রেশ পাওয়া যায় বর্তমান বইটিতে। ১২ টি গল্পে লেখক এমনি অলৌকিক গন্ধের মৃদু রেশ রেখে যেতে চেয়েছেন, যা পড়লে শরীর মন জুড়ে হিমেল স্রোত বয়ে যায় ভয় অথচ হিংস্র নয়।

মোট ১২ টি গল্পের সংকলন। আমি কয়েকটি গল্প সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করবো শুধু - 

আসলে কলম হলো চুরি - হটাৎ যদি আপনি একটি কলম খুঁজে পান যা আপনাকে  বাধ্য করবে রোজ রাতে নুতুন নুতুন গল্প লিখতে, আর প্রত্যেকটা গল্পের পরিণতি হয় একটা চরিত্রের মৃত্যু দিয়ে, তাহলে খুনি কে? 

ইস্কাবনের গোলাম - একটা অনলাইন গেমিং প্লাটফর্ম, গেম এ চ্যাম্পিয়ন হলেই পেয়ে যাবেন যা চাই গিফট, সত্যিই কী তাই?

মৃত্যুর নিখুঁত চিত্রনাট্য - একজন চিত্রশিল্পী নিখুঁত ভাবে আঁকছেন এক একটা মৃত্যু দৃশ্য, তার শত্রুদের মৃত্যু। মৃত্যু গুলো ঘটছেও একই ভাবে, তাহলে শিল্পীর কী হলো শেষ অবধি? 

চশমাওলা - হটাৎ মেট্রো স্টেশন এ দাঁড়িয়ে থাকতে থাকতে একজন চশমাওলা থেকে একটি চশমা কেনেন আপনি। আর আপনার  দেখা সব অপূর্ণ স্বপ্ন পূর্ণ হতে থাকে এক এক করে তা সত্ত্বেও আপনি চশমা তা ফেরত ফিয়ে দিয়ে আসেন কেন? 

দর্পন - বৌ এর জন্য একটা সারপ্রাইজ, অফিস ফেরত একটা কিউরিও শপ থেকে কিনে নিয়ে আসেন একটা পুরোনো আয়না। আর তারপর থেকেই সব আমূল পরিবর্তন হতে থাকে আপনার জীবনে. কী দেখা যায় সেই আয়নায়?

সত্যি হলেও গল্প - আপনার শহরে হটাৎ করে দেখা যাচ্ছে অনেক চেনা মুখ চেনা সব বিল্ডিং, এই মুখ গুলো এই বিল্ডিং গুলো আসলেই আপনার লেখা অপ্রকাশিত উপন্যাস গুলির চরিত্র এবং তার পারিপার্শ্বিক, তারপর কী হলো?

পাঠ প্রতিক্রিয়া - 

গল্প গুলো পড়েছি, শেষ করেছি, আবার একই রকম মুগ্ধতার সাথে আবার পড়েছি। কিছু কিছু লেখা থাকে যা আপনাকে ভয় পাওয়ায়, না এই ভয় ভূতের না এই ভয় মানুষ এর অবচেতন মনের কার্যকলাপ এর ভয়, গল্প গুলো পরে শেষ করেছি আর শিরশিরানি উপলব্ধি করেছি প্রত্যেকবার। এই বই এর বিষয় বস্তুগুলি ঠিক সাদা ও না কালো ও না, মাঝে মাঝি একটা ছাই রঙের যে স্তর আছে সেটাকেই ব্যক্ত করে। তাই গল্পের জেনার বিশ্লেষণ করা সম্ভব হয়নি। আশা করি এই বই আপনাদের ও ভালো লাগবে। ধন্যবাদ জানাই Smell of Books  কে বইটি রেকমেন্ড করার জন্য। এই আসন্ন শীতকাল এ এক নিঝুম সন্ধেবেলায় এই বই হতেই পারে আপনার সাথী।

Journal of a Bookworm

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ