কেন হব অবরোধ বাসিনী? | Keno Hobo Oborodh Basini

বেগম রোকেয়ার লিখিত অবরোধ বাসিনী বইটি পরদানশীন মা ও বোনের সম্মানে এক প্রকার আঘাত। যেভাবে হিজাব, বোরখাকে এই বইয়ে তুচ্ছতাচ্ছিল্য করা হয়েছে তা কোন আত্মমর্যাদা সম্পন্ন মুসলিম নারীর পক্ষে বরদাশত করা সম্ভব নয়। সেই জায়গা থেকেই আমার আম্মার একটা স্বপ্ন ছিলো তিনি এই বইয়ের জবাব লিখবেন। যেখানে একজন মুসলিম নারী হিজাব ও বোরখাকে কোন দৃষ্টিতে দেখে তা স্পষ্ট করা হবে। পর্দা অবরোধ না মুক্তি ও স্বাধীনতার প্রতীক, প্রকৃত অবরোধ বাসিনী কারা, ইত্যাদি বিষয়গুলো একজন মুসলিম নারীর অবস্থান থেকে ফুটিয়ে তোলা হবে। আলহামদুলিল্লাহ আজ সেই স্বপ্ন বাস্তবে রুপায়িত হয়ে আপনাদের হাতে। 


আম্মার 'সম অধিকার নয় মর্যাদা চাই' বইটি সম্পাদনা করতে আমি সহযোগিতা করেছিলাম। আম্মার কোন বই দেখে দিলে যেমন আম্মা খুশী হয় তেমনি আমারো খুব ভালো লাগা কাজ করে। নিকট অতীতে আম্মার প্রকাশিত কয়েকটি বই আমি দেখে দিতে পারিনি। যার জন্য হয়তো আম্মাও মনে মনে কষ্ট পেতেন আমারো খারাপ লাগত। 

আলহামদুলিল্লাহ আম্মার নতুন প্রকাশিত 'কেন হব অবরোধ বাসিনী? এই বইটি আমি দেখে দিয়েছি। পাশাপাশি শিক্ষা বনাম জাহেলিয়াত বইটিও দেখে দিয়েছি। আমার কাছে মনে হয়েছে শিক্ষা বনাম জাহেলিয়াত বইটিও খুবই প্রয়োজনীয় একটি বই। প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত আমাদের সিলেবাসে কি পড়ানো হচ্ছে তার উপর বিস্তারিত আলোচনা আছে এই বইয়ে। প্রতিটি অভিভাবক ও ছাত্রের বইটি পড়া উচিৎ।  

পরিশেষে বলতে চাই, আম্মার লিখিত এই দুটি বই পড়ে আমার এটাই মনে হয়েছে যে, তিনি বাংলাদেশী মুসলিমদের পক্ষ থেকে ফারযে কিফায়া আদায় করেছেন এই দুটি বইয়ের মাধ্যমে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ