বইঃ শেষ অধ্যায় নেই লেখকঃ সাদাত হোসাইন (review with pdf)

Post ID 111559

বইঃ শেষ অধ্যায় নেই 
লেখকঃ সাদাত হোসাইন


কোন যন্ত্রণাটা সবচেয়ে বেশি তীব্র, বিষ না বিষাদের?

প্রিয় লেখকের, প্রিয় সিরিজ রেজা। শেষ অধ্যায় নেই পড়ে নিজের অনুভূতিটুকু শেয়ার করছি। এবং সেই সাথে সামান্য রিভিউ। 

শেষ অধ্যায় নেই, একটি থ্রিলার উপন্যাস। রেজা সিরিজের দ্বিতীয় বই এটা। প্রথম বই ছদ্মবেশ। 

প্লট— (  স্পয়লার ফ্রি  ) 
বিখ্যাত লেখক শফিক শাহরিয়ার। বর্তমানে সে নানান সমস্যায় জর্জরিত। তৃণা নামের এক উঠতি মডেলের সাথে অবৈধ সম্পর্কে জড়িয়ে পড়ার খবর ছড়িয়ে পড়লে, নিজের স্ত্রী তার একমাত্র মেয়েকে নিয়ে তাকে ছেড়ে চলে যায়। এই ঘটনায় সে সম্পূর্ণ ভেঙে পড়ে। এদিকে মডেল তৃণা তাকে ব্ল্যাকমেইল করছে— তার কাছে শফিক শাহরিয়ার সেক্সটেপ আছে, এই বলে। তৃণা চাচ্ছে শাহরিয়ার তাকে বিয়ে করুক অথবা তাকে ক্যারিয়ার, টাকা-পয়সা, বাড়ি-গাড়ি দিয়ে সেটেল্ড করে দিক। অন্য দিকে শফিক শাহরিয়ারের স্ত্রীও এক সময় অভিনেত্রী ছিলেন। বিয়ে হবার পর অভিনয় ছেড়ে দেন। সে শফিক শাহরিয়ারকে ছেড়ে চলে গিয়ে আবার তার পুরনো জীবনে ফেরত যেতে চাচ্ছে। এবং সিনেমা জগতে আবার পা দিতে চাচ্ছেন। এদিকে সেও শফিক শাহরিয়ারলকে ব্ল্যাকমেইল করছে তার ছবিতে টাকা লগ্নি করার জন্য। 

এভাবেই বর্তমানে শফিকের জীবনে চলছে এক ভয়াবহ অবস্থা। সে নতুন কোনো লেখা লিখতে পারছে না। তাই সব কিছু ছেড়ে, নির্জন চা বাগানে চলে আসার সিন্ধান্ত নেয় সে। এখানেই কিছুদিন একা একা থেকেই তার নতুন থ্রিলার বইটা লিখে শেষ করবে। 

জনসন টি এস্টেট৷ এটি মূলত তার এক বন্ধুর বহু পুরনো চা বাগান। এখানে এসেই সে নানা রকম অযৌক্তিক, রহস্য, ভয়ানক ঘটনার সম্মুখীন হতে থাকে। মাঝরাতে চা বাগানে পাহারের ঢাল ঘেঁষে জেগে উঠে ছায়ামূর্তি। সেই সময় চারদিকে ঘন কালো অন্ধকারে ছেয়ে যায়। বিদ্যুৎ থাকেনা। এবং দূরে পাহাড়ের গির্জা থেকে ঢং ঢং ঢং করে ঘন্টা বেজে ওঠে। সে এই রহস্যের সমাধান বের করতে গিয়ে জানতে পারে ভয়াবহ এক ঘটনা!

এভাবে নানা রহস্যময় ঘটনার মধ্য দিয়ে তার লেখা চলতে থাকে। বেশ কিছুদিন সবকিছু স্বাভাবিক থাকায় লেখার কাজ দ্রুতই এগিয়ে যায়। একটা মাত্র অধ্যায় বাকি। শেষ অধ্যায়। সেটা লেখার আগে তার পরিচিত বন্ধু, প্রকাশক, স্ত্রী-সন্তান দের আমন্ত্রণ জানায় জনসন টি এস্টেটে। এক বড় পার্টির ব্যবস্থা করে। আমন্ত্রিত নই এমন দু'জন হঠাৎ উপস্থিত হয় সেখানে। এবং হঠাৎই সেখানে এক তুমূল ঝগড়ার সৃষ্টি হয়।  

পরদিন ভোরে চা বাগের এক কর্মকর্তা শফিক শাহরিয়ারকে পাহারের খাড়া ঢালের নিচে মৃত অবস্থা পরে থাকতে দেখে। 

শফিক শাহরিয়ার কি আত্মহত্যা করেছে?
নাকি তাকে কেউ খুন করেছে?
খুন করলে কে করেছে? 
এই সব প্রশ্নের উত্তর জানতে এবং নানা গোপন রহস্য জানতে পড়ে ফেলুন রেজা সিরিজের দ্বিতীয় বই শেষ অধ্যায় নেই। 

অসাধারণ একটা থ্রিলার বই। পড়তে শুরু করলে বইয়ের পাতায় হারিয়ে যাবেন। কল্পনার চলে যাবেন জনসন টি এস্টেটে। পাহার, চা বাগান, রহস্য, এডভেঞ্চার- এসব আপনাকে ঘিরে ধরবে৷ নিজের অজান্তেই ডুবে যাবেন বইতে। 

শেষ অধ্যায় নেই নিঃসন্দেহে অসাধারণ একটা বই। তবে রেজা সিরিজের প্রথম উপন্যাস ছদ্মবেশের তুলনায় শেষ অধ্যায় নেই- এটার থ্রিলার একটু কম মনে হয়েছে আমার। ছদ্মবেশ সাদাত ভাইয়ের বেস্ট একটা থ্রিলার বই। ছদ্মবেশের কাহিনি যেমন অসাধারণ সেই সাথে বইটাতে থ্রিলারে ভরপুর। একের পর এক থ্রিলার সামনে আসতে থাকে। এবং চিন্তার জগতে সবকিছু এলোমেলো করে দেয়। ছদ্মবেশ বইয়ের সবচে' গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী দিক হলো— কয়েক পেজ পড়লেই আপনি এক গোলোক ধাঁধাঁয় আটকে যাবেন। খুব দ্রুতই গল্পের ঢুকে যাবেন। এবং সেখান থেকে বের হওয়া সম্ভব নয়। শেষ অধ্যায় নেই এখানে একটু সময় নিয়েছে। 

রেটিং দিলে—
ছদ্মবেশ =  ৯.৫/১০
শেষ অধ্যায় নেই = ৮.৫/১০

শেষ অধ্যায় নেই নিঃসন্দেহে অসাধারণ একটা বই। আবার বললাম, কারণ আসলেই বইটা অসাধারণ। মাস্ট রিডিং একটা বই। আমি খুব এঞ্জয় করেছি থ্রিলারটা। তবে ছদ্মবেশ পড়ে প্রত্যাশা ছিলো এর থেকে অনেক বেশি। এটা আমার ব্যক্তিগত মন্তব্য। প্রিয় একজন লেখক, সেই থাকে প্রিয় সিরিজ— রেজা! তাই প্রত্যাশা একটু বেশিই। রেজা সিরিজের তৃতীয় বইয়ের অপেক্ষায় রইলাম। 

review credit:- 💕সবুজ আহ্মেদ মুরসালিন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ