আন্দোলন সংগঠন কর্মী pdf : সাইয়েদ আবুল আ'লা মওদূদী বই (পিডিএফ) Andolon Shonggothon Kormi

আন্দোলন সংগঠন কর্মী pdf : সাইয়েদ আবুল আ'লা মওদূদী বই (পিডিএফ) Andolon Shonggothon Kormi

File Type : PDF | Subject : Politics | Page : 225 Only | Language : Bangla | Author : Moududi | PDF Download Link | Andolon Shonggothon Kormi pdf

আন্দোলন সংগঠন কর্মী : সাইয়েদ আবুল আ'লা মওদূদী। শ . প্ৰ . : ২৬ ISBN : 984-645-034-9 প্রকাশক শতাব্দী প্রকাশনী ৪৯১/১ মগবাজার ওয়ারলেস্ রেলগেইট ঢাকা -১২১৭ , ফোন : ৮৩১১২৯২ প্রকাশকাল প্রথম প্রকাশ : নভেম্বর ১৯৯১ তৃতীয় মুদ্রণ : ফেব্রুয়ারি ২০০৮ মুদ্রণ আল ফালাহ প্রিন্টিং প্রেস ৪২৩ বড় মগবাজার , ঢাকা -১২১৭ ফোন : ৯৩৪৫৭৪১ , ৯৩৫৮৪৩২ মূল্য : ১৩০.০০ টাকা মাত্র।

জামায়াতে ইসলামীর উদ্দেশ্য 

যে মহান উদ্দেশ্যে জামায়াতে ইসলামী প্রতিষ্ঠা করা হয়েছে তা হলোঃ " মানব জীবনের গোটা ব্যবস্থাকে তার সমস্ত দিক ও বিভাগ ( দর্শন , দৃষ্টিভংগি , ধ্যান ধারণা , ধর্ম ও নৈতিকতা , চরিত্র ও আচরণ , শিক্ষা ও প্রশিক্ষণ , সাহিত্য ও সংস্কৃতি , সভ্যতা ও সমাজব্যবস্থা , অর্থনীতি ও রাজনীতি , আইন ও আদালত , যুদ্ধ ও সন্ধি এবং যাবতীয় আন্তর্জাতিক সম্পর্ক ) সহ আল্লাহর দাসত্ব এবং নবীগণের হিদায়াতের উপর প্রতিষ্ঠিত করে দেয়া । ” প্রথম দিন থেকেই এউদ্দেশ্য আমাদের সামনে ছিল । আজো এউদ্দেশ্য হাসিলের জন্যেই আমরা কাজ করে যাচ্ছি । এছাড়া দ্বিতীয় কোনো উদ্দেশ্য কখনো আমাদের সামনে ছিলনা । আজো নেই । ইনশাল্লাহ ভবিষ্যতেও থাকবেনা । 

আজ পর্যন্ত আমরা যে কাজের প্রতি আগ্রহ এবং আকর্ষণ দেখিয়েছি তা কেবল এউদ্দেশ্য হাসিলের জন্যেই দেখিয়েছি । আর কেবল ততোটুকুই দেখিয়েছি আমাদের জানামতে যতোটুকু ছিল এউদ্দেশ্যের সাথে সম্পর্কিত । আমারা যে জিনিস প্রতিষ্ঠিত করতে চাই , কুরআনের পরিভাষায় তার অর্থবহ নাম হচ্ছে ' দীনে হক ' । অর্থাৎ সেই জীবন ব্যবস্থা ( দীন ) , যা সত্যের ( নবীগণের আনীত হিদায়াত অনুযায়ী আল্লাহর দাসত্ব ও আনুগত্যের ) উপর প্রতিষ্ ঠিত । কিন্তু এটাকে বুঝাবার জন্যে আমরা কখনো কখনো ' হুকুমতে ইলাহিয়া ’ পরিভাষাটি ব্যবহার করেছি । এর অর্থ অন্যদের নিকট যা - ই হোকনা কেন , আমাদের নিকট আল্লাহ তা ' আলাকে প্রকৃত শাসক ও হুকুমকর্তা স্বীকার করে নিয়ে গোটা ব্যক্তিগত ও সামষ্টিক জীবনকে তাঁর শাসন ও হুকুমের অধীনে পরিচালিত করাই কেবল এর অর্থ । 

এ হিসেবে শব্দটি পুরোপুরি ' ইসলাম ' এর সমার্থক । এরই ভিত্তিতে আমরা এই তিনটি পরিভাষা ( দীনে হক , হুকুমতে ইলাহিয়া , ইসলাম ) সমার্থক শব্দ হিসেবে ব্যবহার করি । আর সেই মহান উদ্দেশ্য হাসিলের চেষ্টা সংগ্রামের নাম দিয়েছি আমরা ' ইকামতে দীন ' , ' শাহাদতে হক ' এবং ' ইসলামী আন্দোলন ' । এর মধ্যে প্রথমোক্ত দু'টি পরিভাষা কুরআন থেকে গৃহীত হয়েছে । আর শেষোক্ত শব্দটি সাধারণভাবে পরিচিত হবার কারণে গ্রহণ করা হয়েছে । এর মধ্যে কোনো একটি পরিভাষার ব্যাপারে যদি কারো আপত্তি থাকে , তবে তিনি আমাদের পরিভাষা থেকে পরিভাষা থেকে নিজের মনমতো অর্থ গ্রহণ করার কারণেই সে আপত্তি সৃষ্টি হয়েছে । 

আমরা যে অর্থে ব্যবহার করি সে অর্থে যদি গ্রহণ করতেন তবে তার কোনো অভিযোগ করার সম্ভাবনা ছিলনা । আমাদের দাওয়াত গোটা মানবজাতির জন্যে আমাদের মতে , ইসলাম জন্মসূত্রের মুসলমানদের পৈত্রিক সম্পত্তি নয় । বরঞ্চ আল্লাহর এ নিয়ামত তিনি গোটা বিশ্বের সমগ্র মানবজাতির জন্যে পাঠিয়েছেন । এহিসেবে কেবল মুসলমানদেরই নয় , বরং গোটা মানবজাতির জীবনকে সত্য দীনের উপর প্রতিষ্ঠিত করাই আমাদের উদ্দেশ্য ।

আর উদ্দেশ্যের এই ব্যাপকতা স্বাভাবিকভাবেই দাবী করে , আমাদের আহবান যেন হয় সার্বজনীন এবং কোনো বিশেষ জাতির স্বার্থকে সামনে রেখে যেন আমরা এমন কোনো কর্মপন্থা অবলম্বন না করি , যা ইসলামের এই সার্বজনীন আহবানকে ক্ষতিগ্রস্ত করবে , কিংবা মূল উদ্দেশ্যের সাথে হবে সাংঘর্ষিক । মুসলমানদের প্রতি আমাদের আকর্ষণ একারণে নয় যে , আমরা তাদের মধ্যে জন্ম নিয়েছি । এবং তারা আমাদের জাতির লোক । বরঞ্চ তাদের প্রতি আমাদের আকর্ষণের কারণ কেবল এটাই যে , তারা ইসলামকে মানে । পৃথিবীতে নিজেদের ইসলামের প্রতিনিধি মনে করে । গোটা মানবজাতির কাছে ইসলামের আহ্বান পৌঁছানোর জন্যে তাদেরকেই মাধ্যম বানানো যেতে পারে । 

আর পূর্ব থেকে যারা মুসলমান রয়েছে , তাদের ব্যক্তিগত ও সামষ্টিক জীবনে ইসলামের সঠিক নমুনা পেশকরা ছাড়া অন্যদের নিকট ইসলামের আহবান আকর্ষণীয় ও প্রভাবশালী করা কিছুতেই সম্ভব নয় । এই মূলনীতির ভিত্তিতে সবসময় ঐ সমস্ত লোকদের পথ থেকে আমাদের পথ পৃথক ছিল এবং আজো আছে , মুসলমানদের প্রতি যাদের আকর্ষণের মূল কারণ হলো , তারা তাদেরই জাতির লোক । প্রকৃতপক্ষে ইসলামের প্রতি তাদের কোনো আকর্ষণ নেই , কিংবা থাকলেও একারণে যে , এটা তাদের জাতির ধর্ম ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ