রিভিউ | শুদ্ধতার পাঠশালা লেখক : সত্যসন্ধানী টিম | Shuddhotar Pathshala : Shottoshondhani Team

বই : শুদ্ধতার পাঠশালা - পাঠ প্রতিক্রিয়া
লেখক : সত্যসন্ধানী টিম
প্রকাশনী : Hasanah Publication
বিষয় : প্রবন্ধ সমগ্র ও সংকলন
প্রচ্ছদ মূল্য : ৩০০/-


শায়খ! কি করবো, কিছুই ভালো লাগে না।
-নিকাহ করো।
কী, বিয়ে! খাওয়াবো কি? (কণ্ঠটা একটু বড় করে রসিকতার সাথে একটু আক্ষেপ গলায় ধরে)

-লতাপাতার অভাব নাই তো।

শায়খ! আমি কি গরু-ছাগল নাকি?

- বুদ্ধি তো দেখি তাদের মতই। আল্লাহর জমিনে খাওনের অভাব আছে? কিন্তু শায়খ। কোন ইনকাম সোর্স ঠিক না করে?

- ইনকাম সোর্স মানে? প্রতি জুমাবার মসজিদে অনেক ভিড় হয়, বাইরে থালা হাতে দাঁড়াইয়া থাকবা, ভালো কালেকশান হবে। পারলে স্ত্রীসহ দু'জনে মিলে দাঁড়াবে দুই হাজার কইরা হলেও চার জুমায় আট হাজার টাকা।

কী? মানুষের কাছে হাত পাততে বলছেন? সামর্থ্য থাকতেও? তাও আবার স্ত্রীসহ? শায়খ এইটা আপনি কী বললেন? দরকার হলে মাটি কাটবো, ঝালমুড়ি বেচবো, অটো চালাবো, বই বেচবো, পাঠাও-এ টিপ মারবো। তাও হাতপাতার মতো গর্হিত কাজে আমি নাই।

এই উত্তরটাই শুনতে চাইছিলাম তোমার মুখ থেকে। যাও নিকাহ করো, রাতের বেলায় হাত দু'খানা আল্লাহর কাছে পাতো। আর দিনের বেলায় বেশি বেশি খাটো। তোমার স্ত্রী বাসায় গরম ভাত আর ডিম ভাজা নিয়ে বসে আছে। সবকিছুর গরম সবসময় থাকে না। বুঝঝ তো কি বলতে চেয়েছি? শুকরান শায়খ। শুকরান। আপনি আমার চোখ খুলে দিয়েছেন। আমি রেডি। গো স্টার্ড। ইনশাআল্লাহ।

এক সপ্তাহ পরে

শায়খ! সমস্যা তো। আবার কী হলো?

কেউ তো নিকাহ দিতে চায় না। বলে ছেলে কী করে? কী খায়? - কেন বলোনি ছেলে তাওয়াক্কুল করে, হালাল খায়? শায়খ! তারা অলীক কল্পনা বাদ দিয়ে বাস্তবতায় আসতে বলে।

-তারা কারা?

কারা আবার, ব্যাংকার চাচার বড় মেয়ে, ডাক্তার চাচার ছোট মেয়ে, ইঞ্জিনিয়ার চাচার ভার্সিটি পড়ুয়া মেয়ে আর মাস্টার চাচার সেজো মেয়ে- এদের কারো কাছেই প্রস্তাব পাঠানো বাদ নেই। সবার গার্ডিয়ানের একই কথা একই জিজ্ঞাসা ছেলে কী করে ইনকাম কী?

-কেন? ইমাম সাহেবের মেয়ে, মাওলানা সাহেবের মেয়ে, হাফেজ সাহেবের মেয়ে, মুয়াজ্জিনের মেয়ে, কৃষকের মেয়ে, দিন-মজুরের মেয়ে এদেরকে চোখে পড়েনি?

-শায়খ। আমার আব্বা কি এসব যায়গায় সম্বন্ধ জুড়বে? আমাদের স্ট্যটাস আছে না? নিকাহ কে করবে? তোমার আব্বা নাকি তুমি? সংসার কে করবে তুমি নাকি তোমার আব্বা? আর না করতে চাইলে সমস্যা নেই। বুড়া বয়সে সুৱা পইড়ো- সেই ভালো। - নাহ। নিকাহ আমি করবোই করবো, দেইখেন শায়খ। আমার চক্ষু যে আপনি খুলে দিয়েছেন।

যাও। দিনের বেলায় দীনদার মেয়ে খুঁজতে থাকো আর রাতে রবের কাছে হাত পাতো যেন তিনি তোমার থেমে থাকা জীবনে গতি এনে দেয়। আর হ্যাঁ। তোমার আব্বাকে বইলো, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'চারটি গুণ দেখে মহিলাকে নিকাহ করা হয়; তার ধন-সম্পদ, তার বংশ মর্যাদা, তার রূপ-সৌন্দর্য এবং তার দীন-ধর্ম দেখে। তুমি দীনদার পাত্রী লাভ করে সফলকাম হও। (অন্যথায় তুমি ক্ষতিগ্রস্ত হবে।)” (সহিহ মুসলিম হাদিস নং ৩৭০১)

শায়খ দোয়া করবেন।

- সেটা তো সবসময়ই করি।
................. বিস্তারিত জানতে বইটি পড়ুন 🥱

|| নিকাহ করো

রাজিব হাসান ||

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ