৩০ মজলিসে কুরআনের সারনির্যাস

মৌমাছির মধ্যে আল্লাহ তাআলা এমন কিছু যোগ্যতা রেখে দিয়েছেন যে, তারা এমন কিছু কাজ করতে সক্ষম, যা রীতিমতো বিস্ময়কর! মানুষের বুদ্ধি পর্যন্ত যেখানে অক্ষম হয়ে যায়। 



বাসা বানানোর কাজ বলুন আর নানা রকমের দায়িত্ব ও যিম্মাদারী পালন বলুন; কিংবা দূরান্তের গাছগাছালি, বাগান ও ফসল থেকে একটু  একটু করে মধু সংগ্রহের কথা বলুন তাদের সকল কাজ বড়ই আশ্চর্যজনক!

তাদের তৈয়ারকৃত বাসায় ২০ থেকে ৩০ হাজার কক্ষ থাকে, যেগুলো মধু সংগ্রহের পর তা রাখার জন্যে স্টোর রুম হিসেবে ব্যবহৃত হয়। এ ছাড়া বাচ্চা জন্ম হওয়া ও বড় হওয়ার চাইল্ড হোম, আবর্জনা রাখার গুদামও আছে। সবকিছু পৃথক পৃথক। 

হাজার হাজার মৌমাছি শাসনের জন্যে একজন 
সম্রাজ্ঞীও থাকে। এই ক্ষুদে রাজ্যে তারই শাসন চলে। তারই নির্দেশে বিভিন্ন কাজের দায়িত্ব বণ্টন করা হয়। কেউ দারোয়ানের দায়িত্বে, কেউ ডিম সংরক্ষণের দায়িত্বে, কেউ নবজাতক শিশুর দেখাশোনার দায়িত্বে, কেউ বাসা মেরামত ও ইঞ্জিনিয়ারিংয়ের দায়িত্বে। একটি মৌমাছি মধু তালাশের জন্যে বের হয়ে যখন কোথাও মধুর সন্ধান পায়, তখন ফিরে এসে মধু আহরণের জন্যে একটি কাফেলাকে নিয়ে যায়। কেউ যদি ভুলক্রমে মধুর বদলে বিষাক্ত কিছু নিয়ে আসে, তাহলে চেকিংয়ে থাকা দারোয়ানরা তাকে বাইরে বের করে দেয়। ভেতরে যাওয়ার অনুমতি দেয় না। মৌমাছি এ সবকিছুই করে আল্লাহ তাআলার হুকুমে। 

আল্লাহ তাআলা বলেন
يَخْرُجُ مِن بُطُونِهَا شَرَابٌ مُّخْتَلِفٌ أَلْوَانُهُ فِيهِ شِفَاءٌ لِّلنَّاسِ

‘তার পেট থেকে বিভিন্ন রঙের পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিষেধক। 
[আয়াত-ক্রম : ৬৯]

খাদ্য ও ঋতুর বিভিন্নতার কারণে মধুর রঙ বিভিন্ন হয়ে থাকে। স্বাদের মধ্যেও ভিন্নতা অনুভূত হয়। তাই মধু যেমন বলকারক খাদ্য এবং রসনার জন্যে আনন্দ ও তৃপ্তিদায়ক, তেমনি রোগ-ব্যাধির জন্যেও ফলদায়ক ব্যবস্থাপত্র।

বই "৩০ মজলিসে কুরআনের সারনির্যাস" থেকে
পৃষ্ঠা : ১৫৩

অর্ডার লিংক :          https://www.niyamahshop.com/store/author/ziaur-rahman/30-mojlise-quran/

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ