পড়ো ৪ বইটি গুরুত্বপূর্ণ একটি অংশ | Poro Part 4

উটের রক্ত এমনভাবে তৈরি করা হয়েছে যেন তা প্রচুর পরিমাণে পানি ধরে রাখতে পারে। উট যখন একবার পানি পান করা শুরু করে, তখন এটি প্রায় ১৩০ লিটার পানি, অর্থাৎ প্রায় তিনটি গাড়ির ফুয়েল ট্যাঙ্কের সমান পানি, ১০ মিনিটের মধ্যে পান করে ফেলতে পারে। এই বিপুল পরিমাণের পানি অন্য কোনো প্রাণী পান করলে রক্তে মাত্রাতিরিক্ত পানি গিয়ে অভিস্রবণ চাপের কারণে রক্তের কোষ ফুলে-ফেঁপে একদম ফেটে যেত। কিন্তু উটের রক্তের কোষে একটি বিশেষ আবরণ আছে, যা অনেক বেশি চাপ সহ্য করতে পারে। এই বিশেষ রক্তের কারণেই উটের পক্ষে একবারে এত পানি পান করা সম্ভব হয়।
.
উটের চোখে দুই স্তর পাপড়ি রয়েছে। যার কারণে মরুভূমিতে ধূলিঝড়ের মধ্যেও তা চোখ খোলা রাখতে পারে। এই বিশেষ পাপড়ির ব্যবস্থা সানগ্লাসের কাজ করে মরুভূমির প্রখর রোদের থেকে চোখকে রক্ষা করে এবং চোখের আর্দ্রতা ধরে রাখে। একইসাথে এটি বিশেষভাবে বাঁকা করা যেন তা ধুলোবালি আটকে দিতে পারে।
.
উটের আরেকটি উল্লেখযোগ্য ক্ষমতা হলো কাঁটাযুক্ত গাছপালা চিবানোর ক্ষমতা, যা অন্য কোনো প্রাণীর নেই। বড় বড় কাঁটাসহ ক্যাকটাস এটি সাবাড় করে দিতে পারে। অন্য কোনো প্রাণী হলে ক্যাকটাসের কাঁটার আঘাতে মাড়ি, গাল, জিভ ক্ষতবিক্ষত হয়ে যেত। কিন্তু উটের কিছুই হয় না। উটের মুখের ভেতরে এক বিস্ময়কর ব্যবস্থা রয়েছে। এর মুখের ভেতরের দিকটা অজস্র ছোট ছোট শক্ত আঙুলের মত ব্যবস্থা রয়েছে, যা কাঁটার আঘাত থেকে একে রক্ষা করে। এমন এক জিভ আছে যা কাঁটার আঘাত অনায়াসে সহ্য করতে পারে।
.
'পড়ো ৪' থেকে একটুখানি। প্রি-অর্ডারের ঘোষণা আসছে, ইনশা আল্লাহ। 
.
সমকালীন প্রকাশন
শুদ্ধ চিন্তা, শুদ্ধ জ্ঞান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ