রিভিউ | কাঠগড়া - লেখক সামসুল ইসলাম রুমি | Kathgora by Shamshul Islam Rumi

বইঃ কাঠগড়া
লেখকঃ সামসুল ইসলাম রুমি
জনরাঃ লিগ্যাল থ্রিলার
প্রকাশনীঃ বাতিঘর প্রকাশনী 
প্রথম প্রকাশঃ অমর একুশে বইমেলা ২০২৩ 


ব্যাক থেকে: 

ফিজি জুস কারখানায় লাগা ভয়াবহ এক আগুনে প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক লোক। আহত হয়েছে আরও অনেকে। এদিকে এই আগুন অনেকের মনে ক্ষোভ জ্বেলে দিয়েছে, কেউ কেউ এই মানুষ পোড়া গন্ধেও খুঁজছে স্বার্থের তুষ্টি। কেউবা ব্যস্ত নিজের পিঠ বাঁচাতে। আর আইনজীবী শাহীনুর রায়হান ব্যস্ত এই ঘোলাটে কেস নিয়ে। কিছু অপরাধ দিনের আলোতে ঘটলেও ঘেরা থাকে অথৈ আঁধারে। সেসবের সমাধান হয় আদালতের গণ্ডিতে, কিংবা হয়ই না। কাঠগড়া তেমনই এক আখ্যান, যাতে উঠে এসেছে আদালত কক্ষের সমস্ত জঞ্জাল।

পাঠ-প্রতিক্রিয়া :

"চিঠি এলো জেলখানাতে অনেক দিন পর
হায়রে অনেক দিন পর"

সালমান শাহ'র কান্নাজড়ানো এই গানটা নিশ্চয় সবাই শুনেছেন? জেলখানায় বসে গানটা গেয়েছিলেন উনি। তা বাংলাদেশ এর আইন ব্যাবস্থায় আপনাকে কোনো দোষে দোষী সাব্যস্ত করার আগে ও পরে একটা আনুষ্ঠানিকতার মাঝ দিয়ে যেতে হয়।যার নাম হলো আদালত! আদালতের মারপ্যাঁচ বড্ড কঠিন। এখানে চাইলেই জীবিত আপনাকে সঠিক প্রমানাদির মাধ্যমে মৃত ঘোষণা করে দেওয়া যেতে পারে।আবার একটা সত্য মামলার তুলনায় মিথ্যা মামলার শক্তি বেশি থাকে!সব কিছুর আড়ালে থাকে শক্তিশালী,বুদ্ধিমান আইনজীবীর কড়া হাত।

আমাদের কথা হলো "কাঠগড়া" বইটা নিয়ে।
শাহীনুর রায়হান। জাস্টিস ল্য ফার্মের সিনিয়র লয়্যার। তার উপর পড়েছে একটা ঘোলাটে কেস। এর সমাধান করতে একের পর এক আইনের প্যাচ দিয়ে যাচ্ছেন। রাষ্ট্রপক্ষ আর বিপক্ষের কোর্টরুম ড্রামাটা চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। মেদহীন লেখনীতে বইটা পড়ে ভালো লেগেছে। বইটা লিখতে যে লেখকের ভালোই পরিশ্রম হয়েছে তা স্পষ্ট বুঝা যায়।বেশ চিন্তাভাবনা, সরেজমিনে পর্যবেক্ষণ, গবেষনা,দর্শন আর তার প্রতিফলনের মাধ্যমে বইটাকে পারফেক্ট একটা শেইপ দেবার যে চেষ্টা লেখক করেছেন তা প্রশংসার দাবী রাখে।

শাহীনুর রায়হানের চরিত্রটা আগ্রহী করে তুলবে পাঠককে। সে যে আসলে ভালো নাকি খারাপ তা পাঠক পড়ে বুঝতে পারবেন। সাথে তার সুযোগ্য এসিস্টেন্ট নিপুনের চরিত্রটা আপনাকে না ভাবালেও শেষে চমকে দিবে। ওপর পক্ষের আইনজীবী তার বিষাক্ত ফণা দিয়ে খুব একটা সুবিধা করতে না পারলেও দু এক জায়গায় বেশ প্রভাব ফেলেছেন। শেষের দিকে বর্ণনার বদলে কোর্টরুম ড্রামার মাধ্যমে সমাপ্তি দিলে আরো ভালো লাগতো। আর একটা চরিত্রের সমাপ্তি পাওয়া যায় নি। হয়ত এটা সিরিজ হিসেবে আসবে নাহলে এটা প্লটহোল হিসেবে থেকে যাবে।

💞Rifat Review 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ