স্বলাতুল ইসতিস্কা বা বৃষ্টি প্রার্থনার নামাজ পড়লেই যে সাথে সাথে বৃষ্টি হবে বিষয়টি এমন নয়!

গতকাল, গতপরশু এবং আজও দেশের বিভিন্ন স্থানে স্বলাতুল ইসতিস্কা বা বৃষ্টি প্রার্থনার নামাজ পড়া হয়েছে/হচ্ছে। স্বলাতুল ইসতিস্কা পড়ার সাথে সাথেই বৃষ্টি নাও হতে পারে, বরং কখনও কখনও দুই একদিন পরেও বৃষ্টি হতে পারে, অথবা দূরে কোথায়ও কিছু বৃষ্টিপাত হতেও পারে। তবে তাপমাত্রা কিছুটা কমে যাওয়া, হালকা বাতাস বয়ে যাওয়া, আকাশ কিছুটা মেঘলা থাকাসহ ইত্যকার কিছু পরিবর্তন আসাটা একান্তই স্বাভাবিক ও প্রত্যাশিত। কিন্তু সমস্যা হলো, কিছু ভায়েরা ধরেই নিয়েছিলেন স্বলাতুল ইসতিস্কা পড়ার সাথে সাথেই ঝরঝর করে বৃষ্টি নামবে এবং এতে করে সেক্যুদের একহাত নিতে পারবেন অথবা পরাজিত করে ফেলবেন। অনেকের আবার খুবই মন খারাপ কেনো বৃষ্টি এলো না, সেক্যুদের নাস্তানাবুদ করার একটি বিশাল মওকা হাতছাড়া হয়ে গেলো।



এসব নিয়ে আবেগী মুসলিম যুবসমাজ এবং বিপরীতে নব্য ইরতিদাদে আক্রান্ত সেক্যুপাড়া এই ইস্যুতে যেভাবে বিভিন্ন ন্যারেটিভ তৈরি করছেন তা খুবই অস্বস্তিকর। বিশেষত, দ্বীনী ভায়েরা ইসলামকে সেক্যুলারিজমের মুখোমুখি দাঁড় করানোকে আমি মোটেই সমর্থন করছি না। সেক্যুলারিজমের মত থার্ড/ফোর্থক্লাশ একটি দর্শন ইসলামের সামনে দাঁড়ায় কিভাবে!!! দর্শনগতভাবে সেক্যুলারিজম নিজেই ভিত্তিহীন এবং সংশয়বাদী। আর বাংলাদেশে যারা বুদ্ধিবৃত্তিকভাবে সেক্যুলারিজমকে ডিফেন্ড করতে চায় এরা সবাই জ্ঞানের রাজ্যে রিজেক্টেড মাল। এদের না আছে একাডেমিক কোনো ডিগ্রি, না আছে যুক্তিগ্রাহ্য কোনো বয়ান, এবং না আছে নিজস্ব কোনো রুচিবোধ বা স্বকীয়তা। পশ্চিম (বাংলা/ইংলিশ) থেকে যাকিছু উদ্‌গীরন হয় এরা তাই পেটে গিলে নেয় এবং পুন:উদ্‌গীরণ করে।

মুসলিম যুবসমাজকে বুঝতে হবে,
স্বলাতুল ইসতিস্কা একটি স্বতন্ত্র ইবাদাত। 
আমরা এর মাধ্যমে কেবল বৃষ্টিই চাই এমনটি নয়,
বরং এর মাধ্যমে আমরা আমাদের রবের সন্তুষ্টিও প্রত্যাশা করি।
তাছাড়া, স্বলাতুল ইসতিস্কা একটি বিশেষ প্রার্থনা,
আর মহান আল্লাহ হয় প্রার্থিত জিনিসটি সাথেসাথে আমাদের প্রদান করেন, অথবা সমপরিমাণ বিপদ দূর করে দেন, অথবা প্রার্থনার পুরস্কার আখিরাতের জন্যে জমা করে রাখেন।

মুসলিম যুবসমাজের কাছে আমার অনুরোধ,
তোমরা ইসলামকে ভালোভাবে স্টাডি করো,
ইসলামের বিরুদ্ধে বুদ্ধিবৃত্তিক বয়ানগুলো ভালোভাবে পড়ো,
শতশত বই পড়ে নিজেদেরকে বুদ্ধিজীবী বানাও,
এবং বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তোমাদের সতীর্থদের কাছে
প্রজ্ঞাপূর্ণভাবে ইসলামকে প্রেজেন্ট ও রিপ্রেজেন্ট করো।
তোমাদের কাছে ইসলামের মত একটি মহাসম্পদ আছে,
এটিকে হিকমাহ ও মাওইজাহ হাসানাহ এর মাধ্যমে সেল করো,
ইসলামকে তোমাদের মিশন ও এজেন্ডা বানাও,
সমগ্র পৃথিবী তোমাদের কাছে আত্মসমর্পণ করবে ইং শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ